Saturday , April 4 2020
Home / আন্তর্জাতিক / দুই বিয়ে না করলে যাবজ্জীবন !

দুই বিয়ে না করলে যাবজ্জীবন !

দুই বিয়ে না করলে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে পূর্ব আফ্রিকার দেশ ইরিত্রিয়ার আইনসভায় একটি আইন পাস হয়েছে। আইনটির একটি সফটকপি ইরিত্রিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমে আসার পর থেকে এ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। আইনটির ওই সফটকপি আরবিতে লেখা ছিল। এতে কোনো স্ত্রী তার স্বামীকে দ্বিতীয় বিয়ে থেকে বিরত রাখার চেষ্টা করলে তারও যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রয়েছে। সংবাদ : ইন্ডিপেনডেন্ট অনলাইন।

ইন্ডিপেনডেন্ট অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, ইরিত্রিয়ার গ্র্যান্ড মুফতির অনুমোদন নিয়ে আইনটি মানতে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। ধর্মীয় ও আইনি বিষয়ে গ্র্যান্ড মুফতির বক্তব্যই দেশটিতে সর্বোচ্চ মূল্যায়ন পেয়ে থাকে।

আইনটি ইংরেজিতে অনূদিত হয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, বহুবিয়ে বিষয়ে সৃষ্টিকর্তার আইনের ওপর ভিত্তি করে এবং দেশের বর্তমান পুরুষ সঙ্কটের বিষয়টি বিবেচনা করে ইরিত্রিয়ার ধর্ম বিষয়ক মন্ত্রণালয় নিম্নোক্ত সিদ্ধান্ত সমূহ নিয়েছে: এক, প্রত্যেক পুরুষের অন্তত দুজন নারীকে বিয়ে করতে হবে। যে পুরুষ দুটি বিয়ে করতে অস্বীকার করবেন তাকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে। দুই, যেসব নারী তাদের স্বামীকে দ্বিতীয় বিয়ে করা থেকে বিরত রাখবেন তাদেরও যাবজ্জীবন কারাদণ্ড হবে।

১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত ইথিওপিয়ার সঙ্গে যুদ্ধে ইরিত্রিয়ার চল্লিশ লাখ জনসংখ্যার মধ্যে দেড় লাখের বেশি মানুষের মৃত্যু হয়। এতে করে দেশটিতে পুরুষের আকাল পড়েছে। আর সে কারণেই এমন অদ্ভুত আইন করেছে দেশটির সরকার।

এছাড়াও দেখুন

আইএস’র হাত থেকে বিমানবন্দর মসুল পুনরুদ্ধার ইরাকি সেনাবাহিনীর

আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) দখল থেকে ইরাকের মসুল বিমানবন্দর পুনরুদ্ধার করেছে ইরাকি সেনাবাহিনী।বৃহস্পতিবার …