Sunday , April 5 2020
Home / শিক্ষা / ঈদে খরচের জন্য জাবি ভিসির নিকট টাকা চেয়েছিলেন রাব্বানী!

ঈদে খরচের জন্য জাবি ভিসির নিকট টাকা চেয়েছিলেন রাব্বানী!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের নিকট থেকে অর্থ চাওয়ার কথা স্বীকার করেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। শুক্রবার জাবি উপাচার্য অভিযোগ করেন, এক হাজার ৪৪৫ কোটি টাকার ক্যাম্পাস উন্নয়ন প্রকল্পের ‘৪ থেকে ৬ শতাংশ’ চাঁদা দাবি করেছেন ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

বিষয়টি শুরুতে অস্বীকার করলেও একটি শীর্ষস্থানীয় গণমাধ্যমের নিকট গোলাম রাব্বানী বলেছেন, জাবি উপাচার্যের কাছে তাদের ‘ন্যায্য পাওনা’ দাবি করেছিলেন তারা । তবে টাকার পরিমাণ কতো তা জানাতে রাজি হননি। ‘ঈদের খরচ’ হিসেবে ওই টাকা দাবি করেছিলেন বলে তিনি জানিয়েছেন।

জাবির ওই মেগা উন্নয়ন প্রকল্পে বাধা না হতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগকে ১ কোটি ৬০ লাখ টাকা প্রদানের জন্য উপাচার্য ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন রাব্বানী। তবে উপাচার্য এবং জাবি ছাত্রলীগ সভাপতি জুয়েল রানা সে অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

জুয়েল রানা বলেছেন, ‘মিথ্যা তথ্য দিয়েছেন রাব্বানী। আমাদের না জানিয়েই গত ৮ আগস্ট তিনি উপাচার্যের সঙ্গে সাক্ষাত করেছিলেন।’ জাবি উপাচার্যও জানান, শীর্ষ দুই ছাত্রলীগ নেতা গত ৮ আগস্ট তার বাসভবনে এসে চাঁদা দাবি করেছিলেন।

রাব্বানীর বক্তব্যের উদ্ধৃতি দিয়ে উপাচার্য বলেছেন, ‘রাব্বানী বলে যে, এখনকার দিনে ১-২ শতাংশের আলাপ কোথাও নেই। ৪-৬ শতাংশ ছাড়া কি হয়? আপনি আমাদের সহায়তা করলে, আমরাও আপনাকে সহযোগিতা করবো।’ পুরো প্রকল্প তহবিলের ছয় শতাংশ মানে প্রায় ৮৬ কোটি টাকা বলে জানা গেছে।

জাবির মেগা প্রকল্প নিয়ে শুরু থেকেই দুর্নীতি ও অনিয়মের অভিযোগ ওঠার মধ্যেই ছাত্রলীগের এই ঘটনা সামনে এসেছে। এসব ঘটনায় শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে। এ নিয়ে তারা আন্দোলনও করেছেন।

অধ্যাপক ফারজানা ইসলাম জানান, তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে চলমান আন্দোলন, ক্যাম্পাসে অধিকতর উন্নয়ন প্রকল্প এবং কেন্দ্রীয় ছাত্রলীগের দাবি-দাওয়া নিয়ে আলোচনা করেছেন।বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী তাকে কোনো দুশ্চিন্তা না করতে বলেছেন বলেও জানান উপাচার্য।

বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প থেকে উপাচার্য ছাত্রলীগকে বিশাল অঙ্কের টাকা চাঁদা দিয়েছেন, এমন খবর ছড়িয়ে পড়লে গত ২৩ আগস্ট থেকেআন্দোলন শুরু করেন শিক্ষক-শিক্ষার্থীরা। যদিও প্রধানমন্ত্রী বরাবর পাঠানো এক চিঠিতে সব অভিযোগ অস্বীকার করেছেন রাব্বানী।

এছাড়াও দেখুন

বেসরকারি বিশ্ববিদ্যালয় বৃত্তি নিয়ে পড়ালেখা

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের জন্য নানা রকম বৃত্তি চালু আছে। বিভিন্ন কোটা ছাড়াও মেধার ভিত্তিতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *